মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

বিশেষ অর্জন

বিশেষ অর্জন

 

 

 

 

ডিজিটাল বাংলাদেশ গড়তে প্রাথমিক বিদ্যালয়ে কম্পিউটার ল্যাব স্থাপন:

 

বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র মেধাবীদের তথ্য প্রযুক্তি শিক্ষার আওতায় আনার জন্য সর্বোত্তম উপায় হচ্ছে প্রাথমিক শিক্ষাপর্যায় থেকে কম্পিউটার শিক্ষা চালু করা । এ বিষয়টি উপলব্ধি করে জনাব মোঃ কামাল উদ্দিন তালুকদার, জেলা প্রশাসক, গাজীপুর এর ব্যত্তিগত উদ্যোগে স্থানীয় শিল্প মালিকদের অনুদানে প্রাথমিকভাবে এ জেলার ৫টি উপজেলায় ৫টি প্রাথমিক বিদ্যালয়ে ৫টি করে কম্পিউটার দিয়ে ১টি করে কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে।বেসরকারী সংস্থা ’’প্লানবাংলাদেশ’’ এ ক্ষুদ্র পাইলট প্রকল্পে কারিগরি সহায়তা দিতে সম্মত হয়েছে। এ ধরনের কম্পিউটার ল্যাব স্থাপন, প্রাথামিক বিদ্যালয়র শিক্ষক ও ছাত্র/ছাত্রীদের কম্পিউটারে প্রশিক্ষণ প্রদান এবং প্রকল্পে অর্থায়নের সুনির্দিষ্ট প্রস্তাবনা সহ জেলা প্রশাসন হতে এ বিষয়ে মাননীয় সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, ও সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা বরাবর পত্র প্রেরন করা হয়েছে। ইতোমধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় হতে মহাপরিচালক প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

 

 

 

 

জেলা পরিষদ, পৌরসভা ও উপজেলা পরিষদের স্থানীয় তহবিল এবং অন্যান্য বেসরকারি ব্যক্তি ও প্রতিষ্ঠান হতে তহবিল সংগ্রহ পূর্বক জেলার অন্যান্য প্রাথমিক বিদ্যালয়ে কম্পিউটার ল্যাব স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা, উপজেলা পরিষদের চেয়ারম্যানগণ, উপজেলা নির্বাহী অফিসার ও পৌরসভার মেয়রগনের পক্ষ হতে আশানুরূপ সাড়া পাওয়া গিয়েছে। অচিরেই আরও অধিক সংখ্যক প্রাথমিক বিদ্যালয়ে কম্পিউটার ল্যাব স্থাপন করা হবে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের কম্পিউটার প্রশিক্ষনে প্রশিক্ষিত করে তথ্য প্রযুক্তির দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলা হবে। এ দক্ষ জনশক্তি ‘‘রূপকল্প-২০২১’’ বাস্তবায়নে বলিষ্ঠ ভূমিকা রেখে সোনার বাংলা গড়তে সক্ষম হবে বলে আশা করা যায়।

 

 

 

তুরাগ ও বালুনদীর অবৈধ দখল উচ্ছেদ ও সীমানা জরিপ সম্পন্নকরণ:

 

ঢাকা মহানগরীর চতুষ্পার্শ্বন্থ তুরাগ, বালু, বুড়িগঙ্গা ও শীতলক্ষ্যা নদীর তীরবর্তী অবৈধ দখলদারদের উচ্ছেদের বিষয়ে মহামান্য সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে দায়েরকৃত রিট পিটিশন নং-৩৫০৩/২০০৯ এ প্রদত্ত আদেশে ৩০/১১/২০০৯ তারিখের মধ্যে বর্ণিত নদীসমূহের সীমানা জরিপ কাজ সম্পাদনের জন্য নির্দেশ প্রদান করা হয়। বিজ্ঞ আদালতের নির্দেশনা অনুযায়ী ঢাকা মহানগরীর পার্শ্বস্থ এ জেলার তুরাগ ও বালু নদীর ১৯টি মৌজার (ভাকরাল, ভাদাম, জামালদিয়া, কাকিলসাতাইশ, বড়দেওড়া, পরান মন্ডলেরটেক, ছোট কাঠালদিয়া, টঙ্গী, আরিজপুর, পাগাড়, মার্কুয়া, নন্দীবাড়ী,হারবাইদ, ধোপাপাড়া, রায়েরদিয়া, তালিয়া, মঠবাড়ী, ও বড়কাউ) সীমানা জরিপ কার্যক্রম নির্ধারিত সময়ের মধ্যে যথাযথভাবে সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে জেলা প্রশাসক, গাজীরেরদক্ষ ও বলিষ্ঠ হস্তক্ষেপে মাছিমপুর, টঙ্গী, আরিজপুর ও পাগাড় মৌজাসমূহের অবৈধ দখলদার উচ্ছেদ অভিযান সফলভাবে সম্পন্ন হয়েছে।

 

 

 

 

 

রাজউকের পূর্বাচল প্রকল্পে জমি অধিগ্রহন ও দখল হস্তান্তর:

 

রাজধানী ঢাকার ক্রমবর্ধমান জনসংখ্যার চাপ নিয়ন্ত্রণের লক্ষ্যে রাজউক কর্তৃক ঢাকা শহরের উপকন্ঠে গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলাধীন দু’টি মৌজা এবং নারায়নগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলার অংশেভূমি অধিগ্রহণের মাধ্যমে পূর্বাচল উপ-শহর (ইউছুফগঞ্জ উপশহর) প্রকল্প বাসত্মবায়ন করা হচ্ছে। এ জেলার কালীগঞ্জ উপজেলার বড়কাউ ও পরাবর্থা মৌজার প্রায় ১৬০০.০০ একর জমি অধিগ্রহণের বিরুদ্ধে জমির মালিকগণ মহামান্য সুপ্রীম কোর্টে রিট পিটিশন দায়ের করে। পরবর্তীতে জেলা প্রশাসন তথা রাষ্ট্রপক্ষের জোর প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে রিট পিটিশনে জমি অধিগ্রহণের স্বপক্ষে রায় হয়। বিজ্ঞ আদালতের রায়ের প্রেক্ষিতে উক্ত জমির অধিগ্রহন কার্যক্রম সমাপ্ত করে রাজউককে দখল হস্তান্তর করা হয়েছে। বর্তমানে রাজউক কর্তৃপক্ষের মাধ্যমে পূর্বাচল উপ-শহর প্রকল্প বাস্তবায়ন কার্যক্রম সমাপ্তির পথে এগিয়ে যাচ্ছে।

 

 

 

দুর্নীতি প্রতিরোধ:

 

জেলা প্রাশাসক গাজীপুরের উদ্যোগে এ জেলায় দুর্নীতি প্রতিরোধে উদ্যোগ নেয়া হয়েছে। বিশেষ করে ভূমি অফিস গুলিতে দুর্নীতি প্রতিরোধে জনসচেতনতামূলক কাজ অব্যাহত আছে। নির্ধারিত সময়সীমার মধ্যে কোন হয়রানি ব্যতীত সাধারন জনতা যাতে ভূমি সংক্রান্ত সকল সেবা পায় তার জন্য আন্তরিক প্রচেষ্টা অব্যাহত আছে এবং ভূমি অফিসের কার্যক্রম সার্বক্ষণিক করা হচ্ছে। সাধারণ জনগন যাতে সরকার নির্ধরিত টাকায় নাম জারী ও জমা খারিজ করতে পারে সে জন্য নাম জারী ও জমা খারিজের ফি সংক্রান্ত একটি পোস্টার তৈরি করে জেলা প্রশাসকের কার্যালয় ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয় ও ইউনিয়ন ভূমি অফিসে টানিয়ে দেয়া হয়েছে।