মেনু নির্বাচন করুন
পাতা

প্রখ্যাত ব্যক্তিত্ব

প্রখ্যাত ব্যক্তিত্ব :

 

গাজীপুর একটি সমৃদ্ধ ও প্রাচীন জনপথ। ঐতিহাসিক এ অঞ্চলে  জন্ম নিয়েছেন জ্ঞান-বিজ্ঞানে, শিল্প-সাহিত্যে, সামাজিক-রাজনৈতিক আন্দোলনে নেতৃত্ব   প্রদানকারী ক্ষণজন্মা অনেক ব্যক্তিবর্গ। এসব সফল মানুষেরা তাঁদের ত্যাগ, তিতিক্ষা ও কর্মকান্ড দ্বারা সময়ের ঘূর্ণিপাকের বিস্মরণকে জয় করে আমাদের নিকট কিংবা দূর ভবিষ্যতের মাঝেও বেচেঁ থাকবেন।

১৯৭১ এর ১৯ মার্চ মহান স্বাধীনতা সংগ্রামের প্রথম সশস্ত্র প্রতিরোধ আন্দোলন গড়ে উঠে এ গাজীপুরে। বাংলাদেশকে বিশ্বদরবারে স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পার্শ্বে যার নাম উচ্চারিত হয় তিনি হলেন বঙ্গতাজ তাজউদ্দিন আহমেদ। তিনি ছিলেন বিরল মেধা ও প্রজ্ঞার অধিকারী এবং প্রচন্ড ব্যক্তি স্বাতন্ত্র্যে চিহ্নিত ক্ষণজন্মা এক ব্যক্তিত্ব।

পদার্থ ও মহাকাশ বিজ্ঞানের বিস্ময়কর প্রতিভা বিজ্ঞান ও প্রযুক্তির একাধিক মৌলিক সূত্র উদ্ভাবনে ও কার্যকরভাবে বাস্তব প্রয়োগের ক্ষেত্রে জেলার সুযোগ্য সন্তান বিজ্ঞানী ড. মেঘনাদ সাহা। নিষ্কলুস ও সুস্থ রাজনীতির বাহক, দেশ উন্নয়নে নিবেদিত প্রান এবং মহান স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের সংগঠকের ভূমিকা পালনকারী মরহুম শামসুল হক, শহীদ আরজ উদ্দিন, গাজী গোলাম মোস্তফা মরহুম হাবিবুল্লাহ, শহীদ হুরমত আলী, শহীদ আহসান উল্লাহ মাস্টার, এড. মো: রহমত আলী, এড. আ ক ম মোজাম্মেল হক প্রমুখের সেবায় ধন্য এ ভূমি।

শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে বিজ্ঞানী ও শিক্ষা সাহিত্যিক অধ্যাপক ড. এখলান উদ্দিন, বিজ্ঞানী ও গবেষক অধ্যাপক ড. অজিত কুমার সাহা , বাগ্মী সুপন্ডিত মোঃ নুরুল ইসলাম ভাওয়ালরত্ন প্রমুখের অবদান অনস্বীকার্য সাহিত্য ও শিল্পের কল্পনাপ্রসুত বোধের বাস্তব রূপদানকারী নাট্যকার অভিনেতা ঢাকা যাদুঘরের সংগ্রাহক ও বিশ্বখ্যাত বলধা গার্ডেনের  নির্মাতা বলধা জমিদার নরেন্দ্র নারায়ন রায় চৌধুরী, রবীন্দ্র সমসাময়িক এদেশের অন্যতম শ্রেষ্ট কবি স্বভাব কবি গোবিন্দ চন্দ্র দাস, সুসাহিত্যিক আবু  জাফর শামসুদ্দিন, মরমী সংগীত পাঠক আঃ রউফ, পল্লীগীতি গায়িকা মীনা বরুয়া এ জেলারই সন্তান। বাংলাদেশের শিল্প উন্নয়নে এ জেলার কৃতি সন্তান কেয়া গ্রুপের কর্ণধার আঃ খালেক পাঠানের অবদান স্মরনীয়।


Share with :

Facebook Twitter